মুক্তিযুদ্ধে কুষ্টিয়ার নারী।। ইমাম মেহেদী।

ইতিহাস-ঐতিহ্য সন্ধানী লেখক ও গবেষক। দেশপ্রেম, ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতার ইতিহাসকে হাজার বছরের ইতিহাস হিসেবে ধরে রাখার প্রত্যয় নিয়ে ছুঁটে চলেছেন। পেশাজীবনে প্রথমে সাংবাদিকতা, পরে বিশ্বসাহিত্য কেন্দ্রের কর্মকর্তা হিসেবে কাজ করেছেন কয়েক বছর। এক যুগেরও বেশি সময় ধরে লেখালেখি করে আসছেন। দেশে-বিদেশের বিভিন্ন জাতীয়, স্থানীয় পত্র-পত্রিকা, সাময়িকী, লিটল ম্যাগ. ও জার্নাল এবং গবেষণা গ্রন্থে লেখছেন নিয়মিত। বর্তমানে সাংবাদিকতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক অনুসন্ধানী কাজে গবেষণারত।

এই অল্প বয়সে গবেষণা করে যাচ্ছেন একাত্তরের গণহত্যা, গণকবর ও মুক্তিযুদ্ধ নিয়ে। দেড় শতাধিক মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার নিয়েছেন এবং জীবনী সংগ্রহ করেছেন ইতোমধ্যে। ছোটবেলায় পড়াশোনা করেছেন নিজ গ্রাম কৃষ্ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। পরে এনায়েতপুর মাধ্যমিক বিদ্যালয় ও ডাঁশা মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেছেন। খোকসা কলেজ থেকে এইচএসসি পাশ করে ভর্তি হন কুষ্টিয়া সরকারি কলেজে। বাংলা ভাষা ও সাহিত্যে ২০১১ সালে অনার্স ও ২০১২ সালে মাস্টার্স শেষ করেন। পরবর্তীতে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে ‘সেন্টার ফর জেনোসাইড’ বিষয়ে পোস্ট গ্রাজুয়েট করেন। পিজিটি করেণ গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র থেকে। চাকুরি করেন বিশ^াসাহিত্য কেন্দ্রে। চাকুরির ধরাবাধা নিয়ম ভালো না লাগায় ছেড়ে চলে আসেন আগের সেই স্বাধীন পেশায় সাহিত্য চর্চা ও সাংবাদিকতায়। বর্তমানে ‘দ্যা ক্যাম্পাস অবজারভার পত্রিকার’ বার্তা প্রধান। দীর্ঘদিন ধরে কন্ট্রিবিউটর ফিচার রাইটার জিসেবে কাজ করে যাচ্ছেন অনন্যা ম্যাগাজিন এ। তিনি একজন সুবক্তা ও বিতার্কিক। অনসন্ধানী সাংবাদিকতায় জাতীয় পর্যায়ে ২০১৩ সালে পেয়েছেন ‘প্রজ্ঞা টোব্যাকো কন্ট্রল জার্নালিজম অ্যাওয়ার্ড-২০১৩’। সাহিত্যে ২০১৯ সালে পেয়েছেন উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক-সাংবাদিক ‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ পুরস্কার ২০১৯’

সারাদেশে যখন যুদ্ধাপরাধীদের বিচারের সময় গণজাগরণ মঞ্চের অন্যতমকর্মী ছিলেন তিনি কুষ্টিয়া জেরায়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কুষ্টিয়া কর্তৃক কুষ্টিয়া জেলায় স্কুল কলেজের শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানো এবং দেশে প্রেমে উদ্বুদ্ধকরণ অনুষ্ঠান ‘স্বাধীনতা আমার অহংকার’ প্রোগ্রামের সমন্বয়। চারটি মৌলিক প্রকাশিত গ্রন্থ ছাড়াও রয়েছে সম্পাদিত গ্রন্থ ও লিটগ ম্যাগ। বর্তমানে কাজ করছেন কুষ্টিয়া শহরের কোহিনূর ভিলা গণহত্যা ও একুশে পদকপ্রাপ্ত কুষ্টিয়ার কবি ও গীতিকার আজিজুর রহমান নিয়ে। সাহিত্যের অন্যান্য শাখায় অবদান থাকলেও মূলত তিনি মুক্তিযুদ্ধের গবেষক ও প্রাবন্ধিক হিসেবেই পরিচিতা।

আরো জানতে ভিডিও লিংকে ক্লিক করুণ: ভিডিও লিংক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।