কুষ্টিয়ায় বাস চলাচল বন্ধ ভোগান্তিতে যাত্রীরা

প্রয়োজনিয় কাগজ ও গাড়ির ফিটনেচ নাথাকায় কুষ্টিয়া থেকে সকল রুটে বাস চলাচল বন্ধ করে রেখেছে স্থানীয় বাস চালকরা। গত শুক্রবার সকাল থেকে বাস চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। তবে দূরপাল্লার পরিবহন চলতে দেখা গেছে।
বহুল আলোচিত নভেম্বরের প্রথমদিন থেকে চালু হওয়া ‘সড়ক পরিবহন আইন, ২০১৮’। শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের মুখে সরকার ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর নতুন সড়ক পরিবহন আইন পাস করে। পরিবহন মালিক-শ্রমিকদের বাধার মুখে এতদিন আইনটি বাস্তবায়নে যায়নি সরকার।নতুন আইনের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে দুর্ঘটনায় প্রাণহানির দায়ে শাস্তির বিধান। এই অপরাধে দায়ী চালকের সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদন্ড ও জরিমানা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা। এছাড়া বিভিন্ন অপরাধের জন্য জেল-জরিমানার সঙ্গে চালকের পয়েন্ট কাটা হবে।ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরযান ও গণপরিবহন চালানোর বিধান লঙ্ঘন করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ২৫ হাজার টাকা অর্থদন্ড বা উভয়দন্ডে দন্ডিত হবেন।যদি কোনো ব্যক্তি ত্রুটি, ঝুঁকিপূর্ণ ও নিষিদ্ধ যানচালানো করেন, এ জন্য তিনি সর্বোচ্চ তিন মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ২০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন এবং চালকের ক্ষেত্রে অতিরিক্ত হিসেবে দোষসূচক ১ পয়েন্ট কাটা হবে।এছাড়া সড়ক দুর্ঘটনা, নিষিদ্ধ স্থানে পার্কি, কন্ডাক্টর লাইসেন্স, দাহ্য বা বিস্ফোরক দ্রব্য বহনসহ বিভিন্ন বিষয়ে নতুন শাস্তির বিধান করা হয়েছে এই আইনে।
এদিকে গত ৫ ই নভেম্বর কুষ্টিয়ায় সড়ক ও পরিবহন আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষে লিফলেট বিতরণ সহ জন সচেতনতা তৈরিতে কাজ করেন কুষ্টিয়া জেলা পুলিশ আগামী সপ্তাহ থেকে আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে এমনও কথা বলেছেন কুষ্টিয়া পুলিশ সুপার তানভীর আরাফাত।
এদিকে আইন বাস্তবায়নকে কেন্দ্র করে বাস শ্রমিকরা গত শুক্রবার সকাল থেকে ফিটনেচ বিহিন বাস চলাচল বন্ধ করেন । যাত্রীরা মজমপুর, চৌড়হাস ও কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে বাস না পেয়ে বিভিন্ন যানবাহনে করে তাদের গন্তব্যে উদ্দেশে রওনা দেন। বাধ্য হয়ে সিএনজিতে কিনবা আটো রিকসাই যেতে হচ্ছে।’
নতুন আইনে ফিটনেচ বিহিন গাড়ি চলাচলের নিয়ম নাথাকায় শ্রমিকরা সকাল থেকে কুষ্টিয়া-মেহেরপুর, কুষ্টিয়া- ভেড়ামারা ও কুষ্টিয়া-খুলনা সহ সকল আন্তঃজেলা রুটে বাস চলাচল বন্ধ রেখেছেন।

আরো জানতে ভিডিও লিংকে ক্লিক করুন:ভিডিও লিংক

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।